গণ বিশ্ববিদ্যালয়ে ‘গবেষণা প্রস্তাবের জন্য সারসংক্ষেপ লিখন’ শীর্ষক কর্মশালা অনুষ্ঠিত

18-06-22 admin 0 comment

সাভার গণ বিশ্ববিদ্যালয়ে শিক্ষকদের জন্য ‘গবেষণা প্রস্তাবের জন্য সারসংক্ষেপ লিখন (How to write a Synopsis for Research Propsal) শীর্ষক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। ১৮জুন শনিবার বিশ্ববিদ্যালয়ের আইকিউএসি’র সভাকক্ষে অনুষ্ঠিত এ কর্মশালায় সভাপতি ছিলেন গণ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য (ভারপ্রাপ্ত) অধ্যাপক ড. মো: আবুল হোসেন এবং বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রেজিস্ট্রার এস. তাসাদ্দেক আহমেদ।
সেন্টার ফর মাল্টিডিসিপ্লিনারী রিসার্চ বিভাগ কর্তৃক আয়োজিত এ কর্মশালায় প্রধান আলোচক ছিলেন- মাইক্রাবায়োলজি বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ড. বিজন কুমার শীল। তিনি গবেষণা প্রস্তারেব জন্য সারসংক্ষেপ কিভাবে লিখতে হয় সে বিষয়ে শিক্ষকদের দিক নির্দেশনা দেন। তিনি তাঁর উপস্থাপনায় একটি ভালো সারসংক্ষেপ লিখনে ২৬টি উপাদানের কথা বলেন। তিনি আরো বলেন, শিক্ষকদের শুধু গবেষণার জন্য গবেষণা নয় মানুষের জন্য গবেষণা করতে হবে। গবেষণালব্ধ জ্ঞান যাতে মানুষের কাজে লাগে সে বিষয়টি বিবেচনা করতে হবে।
সেন্টার ফর মাল্টিডিসিপ্লিনারী রিসার্চ বিভাগের পরিচালক মোঃ তারিকুল ইসলামের সঞ্চালনায় কর্মশালায় সূচনা বক্তব্য রাখেন আইকিউএসি’র পরিচালক অধ্যাপক ডা. লায়লা পারভীন বানু। বক্তরা বলেন-বিশ্ববিদ্যালয়ে অবশ্যই নতুন জ্ঞান তৈরি করতে হবে। আর নতুন জ্ঞান তৈরিতে গবেষণার কোন বিকল্প নেই। এছাড়া বিশ্ববিদ্যালয়ের র‌্যাংকিং এর ক্ষেত্রেও গবেষণা একটি গুরুপ্তপূর্ণ অধ্যায়। তাই বিশ্ববিদ্যালয়ে মানসম্মত শিক্ষা নিশ্চিতে শিক্ষকদের গবেষণায় মনোযোগী হওয়ার আহবান জানান তারা। এতে বিভিন্ন বিভাগের ৭০জন শিক্ষক অংশ নেন।