গণ বিশ্ববিদ্যালয় উপাচার্যের সম্মাননা স্মারক প্রাপ্তি

30-03-19 admin 0 comment

মুক্তিযুদ্ধে অবদানের জন্য গণ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ( ভারপ্রাপ্ত) অধ্যাপক ডা. লায়লা পারভীন বানুকে সম্মাননা স্মারক প্রদান করা হয়েছে। জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় কর্তৃক আয়োজিত ৩দিন ব্যাপী মুক্তিসংগ্রাম সাংস্কৃতিক উৎসব-২০১৯ এর পক্ষ থেকে তাকে এ সম্মাননা দেয়া হয়। ২৭ মার্চ, ২০১৯ সেলিম আল দীন মুক্তমঞ্চে অনুষ্ঠিত এ আয়োজনের শেষ দিনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পররাষ্ট্র মন্ত্রী ড. এ কে আবদুল মোমন।

অধ্যাপক ডা. লায়লা পারভীন বানু ১৯৭১ সালের মুক্তিযুদ্ধের সময় সাবেক সাংসদ উপনেতা সৈয়দা সাজেদা চৌধুরী পরিচালিত ভারতের গোবরায় অবস্থিত মহিলা মুক্তিযোদ্ধা ট্রেনিং ক্যাম্পে থেকে যুদ্ধে অংশগ্রহণ করেন। রাজশাহী মেডিকেল কলেজের তৃতীয় বর্ষের ছাত্রী লায়লা পারভীন বানু যুদ্ধের সময় সেবামূলক, আত্মরক্ষামূলক ও প্রাথমিক চিকিৎসা এবং অস্ত্র প্রশিক্ষণ নেন। তার ভাষায়, প্রশিক্ষকরা ক্লাশ নিয়ে চলে যাওয়ার পর মেয়েদের সবকিছু বুঝিয়ে দেয়া, সেবামূলক প্রশিক্ষণের জন্য মেয়েদের হাসপাতালে নিয়ে যাওয়া, কোনো মেয়ে অসুস্থ হলে চিকিৎসা করা, প্রয়োজনে বাংলাদেশ সরকারের সঙ্গে যোগাযোগ করা এবং ক্যাম্পের জন্য দরকারি ওষুধপত্র নিয়ে আসার কাজ করেন তিনি।

অনুষ্ঠানে স¦াধীন বাংলা বেতার কেন্দ্রের শব্দসৈনিক আশরাফুল আলম, সংসদ সদস্য নরুন্নবী চৌধুরী শাওন, বীকন ফার্মাসিউটিক্যাল লিমিটেড এর ব্যবস্থাপনা পরিচালক এবাদুল করিম বুলবুল, মুক্তিযোদ্ধা ফোরকান বেগম, পানি সম্পদ মন্ত্রণায়ের উপ-মন্ত্রী এ কে এম এনামুল হক শামীমকে সম্মাননা স্মারক প্রদান করা হয়।