বাংলাদেশের প্রতিটি গ্রামের অন্তত একজন উচ্চ শিক্ষায় শিক্ষিত হোক গণ বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠা বার্ষিকীতে ডা. জাফরুল্লাহ চৌধুরী

30-07-22 admin 0 comment

বাংলাদেশের প্রতিটি গ্রামের অন্তত একজনকে উচ্চ শিক্ষায় শিক্ষিত করতে পারলে গণ বিশ্ববিদ্যালয় গড়ে তোলা স্বার্থক হবে বলে মন্তব্য করেছেন গণ বিশ্ববিদ্যালয়ের উন্নয়ন ও তদারকি কমিটির সভাপতি ও অন্যতম ট্রাস্টি ডা. জাফরুল্লাহ চৌধুরী। শনিবার (৩০.০৭.২০২২ইং) সাভারে গণ বিশ্ববিদ্যালয়ের ২৪তম প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপন উপলক্ষে আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন। আগামী বছর বিশ্ববিদ্যালয়ের রজতজয়ন্তী উদযাপনের পূর্বেই শিক্ষার্থীদের জন্য দু’জন ট্রাস্টি সদস্য কাজী ফজলুর রহমান ও তাহরুন্নেসা আবদুল্লাহ-এর নামে দুটি ছাত্রাবাসা নির্মাণ কাজ শেষ করারও ঘোষণা দেন তিনি। ডা. জাফরুল্লাহ চৌধুরী বলেন, প্রখ্যাত অর্থনীতিবিদ অধ্যাপক আনিসুর রহমান গণ বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার মূল স্বপ্নদ্রষ্টা। বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের শান্তিনিকেতনের আবহে নুতন একটি শান্তিনিকেতন প্রতিষ্ঠা করতে চেয়েছিলেন তিনি। তারই বাস্তবায়ন গণ বিশ্ববিদ্যালয়। আমরা শুধু তাঁর স্বপ্নের সঙ্গে যুক্ত হয়েছি মাত্র। গণ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার মান উন্নয়ন ও শিক্ষকদের গবেষণামূলক কাজে আরো বেশি সম্পৃক্ত হওয়ার পরামর্শ দেন ডা. জাফরুল্লাহ চৌধুরী। বয়োবৃদ্ধদের সেবা প্রদান সংক্রান্ত এক বছরের ডিপ্লোমা কোর্স চালু করার বিষয়ে তিনি বলেন, খুব অল্প খরচে এ কোর্সের মাধ্যমে শিক্ষা নিয়ে শিক্ষার্থীরা বিদেশে গিয়ে বৃদ্ধদের সেবা দিতে পারবে। এতে করে দেশের অনেক বেকার যুবকের কর্মসংস্থান হবে।

গন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য (ভারপ্রাপ্ত) অধ্যাপক ড. মো: আবুল হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যানের মধ্যে আরো উপস্থিত ছিলেন গণ বিশ্ববিদ্যালয় ট্রাস্টি বোর্ড সদস্য ও নারীপক্ষের সদস্য শিরীন পারভীন হক, উবিনীগ এর নির্বাহী কর্মকর্তা ফরিদা আখতার, গণ বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক মো: সিরাজুল ইসলাম, আইকিউএসি’র পরিচালক অধ্যাপক ডা. লায়লা পারভীন বানু, বাংলা বিভাগের অধ্যাপক মনসুর মুসা, গণস্বাস্থ্য কেন্দ্রের প্রধান নির্বাহী ডা. মনজুর কাদির আহমেদ ও গণ বিশ্ববিদ্যালয় অ্যালামনি পুলিশ কর্মকর্তা মনসুর হোসেন মানিক। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন রেজিস্ট্রার এস. তাসাদ্দেক আহমেদ।

এর আগে সকালে ক্যাম্পাস চত্বরে বেলুন উড়িয়ে অনুষ্ঠানের উদ্বোধন করেন ডা. জাফরুল্লাহ চৌধুরী। এরপর তিনি বৃক্ষরোপণ কর্মসূচীতে অংশ নেন। বিশ্ববিদ্যালয় দিবস উপলক্ষে গণ বিশ্ববিদ্যালয় ফটোগ্রাফিক সোসাইটি আয়োজিত তৃতীয় চোখে অন্য জীবন শিরোনামে তৃতীয় লিঙ্গের ৬জন নিরাপত্তা কর্মীদের ছবি ও গল্প নিয়ে আলোকচিত্র প্রদর্শনীর উদ্বোধন করেন। এছাড়া প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে বের হওয়া বর্নাঢ্য র‌্যালী পুরো ক্যাম্পাস প্রদক্ষিণ করে। সবশেষে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশন করা হয়। ১৯৯৮ সালের ১৪ জুলাই গণ বিশ্ববিদ্যালয় আনুষ্ঠানিকভাবে শিক্ষা কার্যক্রম শুরু করে।