বিশ্বস্বাস্থ্য দিবসে সাভারের গণস্বাস্থ্য কেন্দ্রে চালু হলো ২৫ শয্যা বিশিষ্ট ডায়ালাইসিস সেন্টার

08-04-19 admin 0 comment

কিডনি রোগীদের চিকিৎসা সেবা মানুষের দোরগোড়ায় পৌঁছে দেয়ার এক মহৎ উদ্যোগের অংশ হিসাবে দেশের বৃহত্তম ডায়ালাইসিস সেন্টার ‘গণস্বাস্থ্য ডায়ালাইসিস সেন্টার’ ঢাকার পর সাভারে চালু হলো ২৫ শয্যা বিশিষ্ট এর আরো একটি শাখা। আজ ৭ এপ্রিল রবিবার বিশ্বস্বাস্থ্য দিবসে সাভারের গণস্বাস্থ্য কেন্দ্রে এই ডায়ালাইসিস সেন্টারটি রোগীদের ডায়ালাইসিসের মধ্য দিয়ে উদ্বোধন করা হয়।
উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন গণ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য (চলতি দায়িত্ব) অধ্যাপক ডা. লায়লা পারভীন বানু। অনুষ্ঠানে বক্তব্য রাখেন গণস্বাস্থ্য সমাজ ভিত্তিক মেডিকেল কলেজের উপাধ্যক্ষ এবং গণস্বাস্থ্য ডায়ালাইসিস সেন্টার এর সমন্বয়কারী ডা. মুহিবুল্লাহ খোন্দকার এবং নেফ্রোলজি বিভাগের প্রধান ব্রিগেডিয়ার জেনারেল (অবঃ) অধ্যাপক মামুন মুস্তাফি। এ সময় অন্যান্যের মধ্যে গণস্বাস্থ্য কেন্দ্রের অন্যতম প্রতিষ্ঠাতা ডা. জাফরুল্লাহ চৌধুরী, গণস্বাস্থ্য কেন্দ্রের ট্রাস্টি সন্ধ্যা রায়, গণ বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক মেসবাহউদ্দিন আহমেদ, গণ বিশ্ববিদ্যালয়ের কলা ও সামাজিক বিজ্ঞান অনুষদের ডীন অধ্যাপক মনসুর মুসা, ভৌত ও গাণিতিক বিজ্ঞান অনুষদের ডীন অধ্যাপক হাসিন অনুপমা আজহারী, পরীক্ষা নিয়ন্ত্রক মীর মুর্ত্তজা আলী, গণস্বাস্থ্য কেন্দ্রের সমন্বয়ক ডা. মনজুর কাদির আহমেদ প্রমুখ উপস্থিত ছিলেন।
অনুষ্ঠানে বক্তারা বলেন, গণস্বাস্থ্য কেন্দ্র সারা পৃথিবীর মধ্যে সবচেয়ে কমখরচে গুণগতমানের ডায়ালাইসিস সেবা প্রদান করছে। কম খরচের কারণে সার্ভিসের মান নি¤œমানের হয় এই ধারণা যে ঠিক নয় তার বড় প্রমাণ গণস্বাস্থ্য ডায়ালাইসস সেন্টারের সেবা। ২০১৭ সালের ১৩ মে তারিখে গণস্বাস্থ্য নগর হাসপাতালে এই সেবা কার্যক্রম উদ্বোধন করা হয় এবং এ পর্যন্ত প্রায় পৌনে দুই লাখ ডায়ালাইসিস সেশন সম্পন্ন করা হয়েছে। তবে সাভার ও পাশ্ববর্তী এলাকার সাধারণ মানুষ অনেক সময় অধিক দূরত্ব ও সময়ের কারণে ঢাকায় চিকিৎসা নিতে পারে না, তাই এর মাধ্যমে এই অঞ্চলের লোকজন বিশেষভাবে উপকৃত হবে। অনুষ্ঠানে আশাবাদ ব্যক্ত করা হয় যে, অচিরেই আরো কিছু অত্যাধুনিক মেশিন সংযোজন এবং চার শিফটে সেবা প্রদান নিশ্চিত করার মাধ্যমে প্রতিদিন অন্তত একশটি ডায়ালাইসিস সেশন সফলভাবে সম্পন্ন করা সম্ভব হবে।