মুজিববর্ষ উপলক্ষে গণ বিশ্ববিদ্যালয়ে পিঠা উৎসব ও সাংস্কৃতিক অনুষ্ঠান

02-02-20 admin 0 comment

????????????????????????????????????

শীতকাল আসলেই ভোজন রসিক বাঙালী মেতে উঠেন পিঠা উৎসবে। শতবর্ষব্যাপী চলে আসা এ আবহমান গ্রাম বাংলার ঐতিহ্য ও সংস্কৃতির সাথে তরুণ প্রজন্মকে পরিচিত করার লক্ষ্যে গণ বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় খেলার মাঠে আয়োজন করা হয় শীতকালীন পিঠা উৎসবের। ২ ফেব্রুয়ারি (রবিবার) মুজিব শতবর্ষকে সামনে রেখে গণ বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদের উদ্যোগে আয়োজিত এ উৎসবের উদ্বোধন করেন ঢাকা জেলা আওয়ামী লীগের সভাপতি ও ঢাকা-২০ আসনের সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা বেনজীর আহমদ এমপি।
পরে এক অনুষ্ঠানে বেনজীর আহমদ বলেন- আমরা নানা আয়োজনে এ বছর মুজিব শতবর্ষ উদযাপন করতে যাচ্ছি আর মুজিববর্ষ উপলক্ষ্যে গণ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের এ ব্যতিক্রমী আয়োজন সত্যি প্রশংসার দাবি রাখে। বাংলাদেশকে বিশ্বের দরবারে উন্নত জাতি হিসেবে প্রতিষ্ঠিত করতে দেশের তরুণ প্রজন্মকে এগিয়ে আসার আহবান জানান তিনি। এর আগে তিনি সকল স্টল ঘুরে দেখেন। শিক্ষার্থীদের হাতে তৈরিকৃত নানা পদের পিঠা দেখে তিনি উচ্ছ্বাস প্রকাশ করেন। বিশ্ববিদ্যালয়ের উপাচার্ষ (চলতি দায়িত্ব) অধ্যাপক ডা. লায়লা পারভীন বানু, রেজিস্ট্রার মো: দেলোয়ার হোসেন, পরীক্ষা নিয়ন্ত্রক মীর মুর্ত্তজা আলীসহ বিভিন্ন অনুষদীয় ডীন ও বিভাগীয় প্রধানগণ এসময় উপস্থিত ছিলেন।
এদিকে, পিঠা উৎসবকে কেন্দ্র করে পুরো মাঠকে সাজানো হয় বর্ণিল সাজে। প্রতিটি পিঠা স্টলে শোভা পায় ভাপা, দুধচিতই, চুইপিঠা, নকশি, মালপোয়া, পাটিসাপটাসহ বাহারি স্বাদের বাহারি সব পিঠা। পিঠা উৎসবকে ঘিরে দিনভর মেতে থাকে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। দিনভর এ উৎসবে লাঠি খেলা, মোরগ লড়াই, ঘুড়ি উৎসব ও কাবাডি খেলার আয়োজন করা হয়। এর পাশাপাশি উৎসবে ভিন্ন মাত্রা যোগ করে গণ বিশ্ববিদ্যালয় মিউজিক কমিটি কর্তৃক আয়োজিত সাংস্কৃতিক সন্ধ্যা। এতে পরিবেশন করা হয় লোকগীতি ও লোকনৃত্য।