গণ বিশ্ববিদ্যালয়ে শোক দিবস উপলক্ষে আলোচনা সভা

20-08-23 admin 0 comment

ঢাকা-২০ আসনের সংসদ সদস্য ও স্বরাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি বীর মুক্তিযোদ্ধা আলহাজ্ব বেনজীর আহমদ বলেছেন, রাজনৈতিক সংঘর্ষ ও সাম্প্রদায়িক দাঙ্গা লাগিয়ে দেশকে গৃহযুদ্ধের দিকে ঠেলে দেয়ার চেষ্টা হচ্ছে। বিদেশী শক্তি স্বাধীনতা বিরোধীদের ক্ষমতায় এনে বাংলাদেশকে পিছিয়ে দেয়ার পায়তারা করছে। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৮তম শাহাদাতবার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে ২০ আগস্ট ২০২৩ইং তারিখে গণ বিশ্ববিদ্যালয়ে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। তিনি আরো বলেন, পৃথিবীর কোন দেশে যুদ্ধে পরাজিত শক্তিকে পরবর্তীতে রাজনীতিতে সক্রিয় হতে দেখা যায়নি। কিন্তু বঙ্গবন্ধুকে হত্যার পর রাজাকারদের গাড়িতে বাংলাদেশের পতাকা শোভা পেয়েছে। দেশ আওয়ামী লীগের একার নয় তাই একে রক্ষায় সবাইকে এক্যবদ্ধ হওয়ার আহবান জানান তিনি।

বিশ্ববিদ্যালয়ের একাডেমিক ভবন মিলনায়তনে আয়োজিত এ অনুষ্ঠানে গণ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো: আবুল হোসেনের সভাপতিত্বে প্রধান আলোচক হিসেবে উপস্থিত ছিলেন চট্টগ্রাম ভেটেরিনারি এন্ড এনিমেল সায়েন্সেস অনুষদের সাবেক উপাচার্য অধ্যাপক ড. নীতীশ চন্দ্র দেবনাথ। প্রধান আলোচক তার বক্তব্যে বলেন, বাঙালীদের মধ্যে অনেক মহামানবের জন্ম হয়েছে। কিন্তু বঙ্গবন্ধু তাঁদের মধ্যে হাজার বছরের সর্বশ্রেষ্ঠ বাঙালি হিসেবে স্বীকৃতি পেয়েছেন। বঙ্গবন্ধু বাংলাদেশ ও বাঙালী জাতি সৃষ্টিতে অগ্রনায়কের ভূমিকা পালন করেছেন। তাঁর ৭ই মার্চের ভাষণ আজও আমাদেরকে উদ্বুদ্ধ করে। তিনি আরো বলেন, পাকিস্তানিরা বঙ্গবন্ধুকে হত্যা করতে না পারলেও ১৫ আগস্ট তাকে স¦-পরিবারে হত্যা করে বিশ্বাসঘাতকার নির্মম উদাহরণ রচনা করেছে বাঙালি। পশুত্বের এমন নগ্ন উদাহরণ আর হয় না বলেও মন্তব্য করেন তিনি।

আলোচনা সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন গণ বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ মোঃ সিরাজুল ইসলাম, রেজিস্ট্রার এস. তাসাদ্দেক আহমেদ। পরে ১৫আগস্ট শহীদদের আত্মার মাগফেরাত কামনায় বিশেষে দোয়া ও মোনাজাত করা হয়। বিভিন্ন অনুষদের ডীন, বিভাগীয় প্রধান, শিক্ষক ও শিক্ষার্থীরা এসময় উপস্থিত ছিলেন।